Google Search Results এ কিওয়ার্ড র‌্যাঙ্ক করার ৮ টি উপায়

এখানে, আমরা আপনাকে দেখাবো কিভাবে গুগলে ভাল র‌্যাঙ্ক করার জন্য কার্যকর কীওয়ার্ড গবেষণা করতে হয়

১. সার্চ ইঞ্জিনের ফলাফল অনুসন্ধানের অভিপ্রায়ের সাথে মেলে না

Google অনুসন্ধানের অভিপ্রায়ের সাথে তার প্রাসঙ্গিকতার উপর ভিত্তি করে বিষয়বস্তুকে র‌্যাঙ্ক করে। আপনার কীওয়ার্ড অনুসন্ধানের অভিপ্রায়ের সাথে যতটা ঘনিষ্ঠভাবে মেলে, Google এটি খুঁজে পাওয়ার সম্ভাবনা তত বেশি, যদি এটি একটি উচ্চ-প্রতিযোগীতা কীওয়ার্ড না হয়। মনে রাখবেন, কম অনুসন্ধান ভলিউম কীওয়ার্ড ঠিক ততটাই কার্যকর হতে পারে যদি এটি অনুসন্ধানের অভিপ্রায়ের সাথে সারিবদ্ধ হয়।

আপনি যখন আপনার কীওয়ার্ড ব্যবহার করে একটি Google অনুসন্ধান চালান, তখন কি পৃষ্ঠার এক ফলাফল কীওয়ার্ডের সাথে মেলে? ব্যবহারকারীর অনুসন্ধানের অভিপ্রায়ের সাথে যত কম ফলাফল মেলে, আপনার নিবন্ধের (যা অভিপ্রায়ের সাথে মেলে) উচ্চতর SERP র‌্যাঙ্কিং পাওয়ার সম্ভাবনা তত বেশি

লং-টেইল কীওয়ার্ডগুলি সবচেয়ে ভাল কাজ করে কারণ সেগুলি আরও নির্দিষ্ট। ধরা যাক আপনার কীওয়ার্ডটি হল "চ্যাটবট কী এবং এটি কীভাবে কাজ করে" এবং অনুসন্ধানের ফলাফলগুলি "সেরা চ্যাটবট সফ্টওয়্যার"-এর নিবন্ধগুলি দেয়, তাহলে আপনি হয়ত কীওয়ার্ড সোনায় আঘাত করেছেন৷

কেন? কারণ এর মানে হল Google এমন অনেক নিবন্ধ খুঁজে পাচ্ছে না যা কীওয়ার্ডের সাথে সঠিক মিল। পরিবর্তে, এটি এমন কিছু অংশ নিয়ে আসছে যা ব্যবহারকারীরা যা খুঁজছেন তার অনুরূপ।
Google Search Results



২. প্রথম পৃষ্ঠায় ওয়েবসাইটগুলির ডোমেন কর্তৃপক্ষ আপনার চেয়ে কম

Google প্রথমে আরও বেশি প্রভাব এবং জনপ্রিয়তা সহ ওয়েবসাইটগুলিকে উল্লেখ করার প্রবণতা রাখে (অর্থাৎ, ব্যাকলিংক এবং কর্তৃপক্ষের বেশি সংখ্যক সাইট)। আপনার সাইটের ডোমেইন অথরিটি (DA) স্কোর কম থাকলে উচ্চ-অথরিটি সাইটের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা কঠিন।

সেজন্য আমি আপনার সাইটের ডিএ স্কোরের পাশাপাশি গুগলের প্রথম পৃষ্ঠায় থাকা সমস্ত সাইট পরীক্ষা করার পরামর্শ দিচ্ছি। আপনি যখন লক্ষ্য করার জন্য সঠিক কীওয়ার্ড খুঁজছেন তখন ডোমেন অথরিটি বিবেচনা করার একটি মূল বিষয়। যদি Google-এর প্রথম পৃষ্ঠায় অন্যান্য ওয়েবসাইটের আপনার চেয়ে কম DA থাকে, তবে এটি একটি চমৎকার খবর - এর মানে হল যে আপনার ওয়েবসাইটগুলি বেশি জনপ্রিয় হওয়ায় আপনি সেই সাইটগুলিকে ছাড়িয়ে যাওয়ার একটি ভাল সুযোগ পাবেন৷

আপনি আপনার ব্রাউজারে একটি ওয়েবসাইট অডিট টুল যোগ করে একটি সাইটের DA কী তা দেখতে পারেন। আমি আমার ব্রাউজারের জন্য Moz এবং Ahrefs এক্সটেনশন বারগুলির সংমিশ্রণ ব্যবহার করি।

৩. ফোরাম সাইটগুলি গুগলের প্রথম পৃষ্ঠায় আসছে

Google প্রথমে নিবন্ধগুলি উল্লেখ করে। ধরুন আপনার কীওয়ার্ড সার্চ প্রথম পৃষ্ঠায় Quora, Reddit, Twitter এবং Facebook Groups এর মত ফোরাম সাইট দেখায়। এই ক্ষেত্রে, Google এই বিষয়ে প্রাসঙ্গিক, ভাল মানের নিবন্ধ খুঁজে পেতে সংগ্রাম করতে পারে। এই বিষয়ের উপর একটি নিবন্ধ তৈরি করার জন্য এটি আপনার জন্য একটি সুবর্ণ সুযোগ যা সম্ভাব্যভাবে প্রথম পৃষ্ঠায় একটি প্রধান স্থান পেতে পারে।

৪. ইকমার্স সাইটগুলি অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হচ্ছে

আপনি যদি একটি তথ্যমূলক বিষয়বস্তু লিখছেন, কিন্তু আপনার কীওয়ার্ডটি ইকমার্স সাইটগুলিকে নিয়ে আসছে, তবে এর জন্য দুটি সম্ভাব্য কারণ রয়েছে - যার মধ্যে একটি আপনি আরও ভাল র‌্যাঙ্কিং স্কোর করতে পারেন।

প্রথম কারণ হল আপনার কীওয়ার্ডটি অনুসন্ধানের অভিপ্রায়ে চিহ্ন অনুপস্থিত হতে পারে। এটি ভিন্ন ফলাফল নিয়ে আসে কিনা তা দেখতে আপনার কীওয়ার্ড টুইক করার চেষ্টা করুন। দ্বিতীয়ত, এটি আরেকটি ইঙ্গিত যে Google এই বিষয়ে প্রাসঙ্গিক নিবন্ধ খুঁজে পাচ্ছে না। আপনি যদি জানেন যে আপনার কীওয়ার্ডটি বাণিজ্যিক অভিপ্রায়ের সাথে সম্পর্কিত নয়, তাহলে Google সম্ভবত আপনার তথ্যমূলক নিবন্ধটিকে যেকোনো বাণিজ্যিক বিষয়বস্তুর উপরে স্থান দেবে।

৫. ছোট নিবন্ধগুলি প্রথম পৃষ্ঠায় প্রদর্শিত হয়

যদি আপনার কীওয়ার্ড সার্চ Google-এর প্রথম পৃষ্ঠায় 800 শব্দ বা তার কম শব্দের সংক্ষিপ্ত নিবন্ধগুলি নিয়ে আসে, তাহলে আপনি সেগুলিকে একটি দীর্ঘ অংশ দিয়ে পরাজিত করতে পারেন৷ কারণটা এখানে:

আরও টেক্সট Google-এর জন্য বিষয়বস্তু বুঝতে সহজ করে এবং সেই অনুযায়ী সূচী করে। এটি Google-এর ক্রলারদের আপনার অংশ খুঁজে পাওয়ার এবং এটিকে একটি অনুসন্ধান ক্যোয়ারির সাথে সঠিকভাবে মিলানোর সম্ভাবনা বাড়ায়।

একটি সাম্প্রতিক সমীক্ষায় 11.8 মিলিয়ন অনুসন্ধান ফলাফল বিশ্লেষণ করা হয়েছে এবং দেখা গেছে যে শীর্ষ 10টি অবস্থানের মধ্যে একটি গড় নিবন্ধে গড়ে 1477টি শব্দ রয়েছে।

Google পুরষ্কার দেয় এমন সামগ্রী যা মূল্য দেয়। দীর্ঘ, আরও গভীরতর নিবন্ধগুলি যেগুলি ডেটা সমৃদ্ধ এবং গবেষণার উদ্ধৃতিগুলি পাঠকের কাছে আরও মূল্যবান বলে বিবেচিত হয়৷

আপনি একটি দীর্ঘ নিবন্ধে আরও কীওয়ার্ড লক্ষ্য করতে পারেন, অনুসন্ধান ইঞ্জিনগুলি এটি খুঁজে পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

ভালভাবে গবেষণা করা নিবন্ধগুলি আরও ব্যাকলিংক আকর্ষণ করে এবং আরও ব্যাকলিংক আপনার ডোমেন কর্তৃপক্ষকে বাড়িয়ে তোলে।

৬. প্রদর্শিত বিষয়বস্তু পুরানো

যদি আপনার Google অনুসন্ধান প্রথম পৃষ্ঠায় প্রচুর পুরানো সামগ্রী নিয়ে আসে, তাহলে আপনার নতুন সামগ্রীটি পুরানো সামগ্রীকে ছাড়িয়ে যেতে পারে যদি এটি নতুন তথ্য বা একটি নতুন দৃষ্টিভঙ্গি প্রদান করে।

কিন্তু কি "পুরানো" বিষয়বস্তু হিসাবে যোগ্যতা? কোন সেট উত্তর নেই, কারণ বিবেচনা করার জন্য অনেক ভেরিয়েবল আছে। সংবাদ নিবন্ধগুলি এক সপ্তাহের মধ্যে পুরানো হতে পারে, তবে অন্যান্য ধরণের সামগ্রীর শেল্ফ লাইফ 6-12 মাস থাকতে পারে।

অন্যদিকে, চিরসবুজ বিষয়বস্তু বছরের পর বছর ধরে ফলাফল প্রদান করতে পারে যদি এটি প্রাসঙ্গিক থাকে এবং যথাযথভাবে অপ্টিমাইজ করা হয়। আপনি নতুন তথ্য বা কীওয়ার্ড দিয়ে আপনার পুরানো বিষয়বস্তু আপডেট করতে পারেন যাতে তা নতুন এবং Google-এর কাছে আকর্ষণীয় থাকে।

৭. অনুসন্ধান ফলাফলে Poor content quality প্রদর্শিত হচ্ছে

গুগল অ্যালগরিদম আরও স্মার্ট হয়ে উঠেছে। খারাপ মানের সামগ্রী যা কীওয়ার্ড স্টাফিং দিয়ে সার্চ ইঞ্জিনকে আকৃষ্ট করার চেষ্টা করে একটি ওয়েবসাইট ভালোর চেয়ে বেশি ক্ষতি করে। Google হল র‍্যাঙ্ক ম্যানিপুলেশন কৌশলগুলির একটি মাস্টার ডিটেক্টর এবং সাধারণত ব্ল্যাক-হ্যাট এসইও কৌশল অবলম্বন করে এমন ওয়েবসাইটগুলিকে উপেক্ষা করে। অন্যদিকে, Google ভাল মানের, সুগঠিত সামগ্রী পছন্দ করে যাতে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকে:

একটি শক্তিশালী শিরোনাম যা আপনার প্রাথমিক কীওয়ার্ড অন্তর্ভুক্ত করে

ভাল ব্যাকরণ

প্রচুর সাদা জায়গা। উপশিরোনাম এবং সংখ্যাযুক্ত তালিকা দ্বারা বিভক্ত পাঠ্যটি Google-এর পক্ষে বুঝতে সহজ করে যে অংশটি কী।

যাইহোক, আপনি যদি আপনার অনুসন্ধান ফলাফলে অনেক খারাপ-মানের নিবন্ধ খুঁজে পান, আপনি একটি সুগঠিত নিবন্ধ তৈরি করে সহজেই এগুলিকে হারাতে পারেন।

৮. একটি ধীর পৃষ্ঠা গতি সহ ওয়েবসাইটগুলি প্রথম পৃষ্ঠার ফলাফলগুলির মধ্যে রয়েছে

আরেকটি র্যাঙ্কিং ফ্যাক্টর Google অ্যাকাউন্টে নেয় পৃষ্ঠা গতি। একটি পৃষ্ঠা লোড হতে যত বেশি সময় নেয়, কয়েক সেকেন্ড পরে দর্শকদের বাউন্স হওয়ার সম্ভাবনা তত বেশি। এবং যদি দর্শকরা একটি ওয়েবসাইটে বেশি সময় ব্যয় না করে তবে এটি র‌্যাঙ্কিংয়ে নামতে শুরু করে।

আপনি যদি প্রতিযোগী সাইটগুলি বিশ্লেষণ করেন এবং দেখেন যে সেগুলি লোড করার সময় ধীর, আপনার দ্রুত ওয়েব পৃষ্ঠা আপনাকে র‌্যাঙ্কিংয়ের দৌড়ে একটি সুবিধা দিতে পারে। আপনি আপনার পৃষ্ঠার গতি পরীক্ষা করতে Google এর PageSpeed Insights টুল ব্যবহার করতে পারেন।

কেন সঠিক কীওয়ার্ড গুরুত্বপূর্ণ

সার্চ ইঞ্জিন ল্যান্ডের একটি সমীক্ষায়, 90% এরও বেশি উত্তরদাতারা বলেছেন যে তারা সম্ভবত একটি অনুসন্ধান ফলাফলের প্রথম পৃষ্ঠাটি দেখবেন। যদি তারা প্রথম পৃষ্ঠায় যা খুঁজছেন তা খুঁজে না পান, তবে অনেকেই দ্বিতীয় পৃষ্ঠায় যাওয়ার পরিবর্তে একটি নতুন অনুসন্ধান শুরু করতে পছন্দ করেন।

এজন্য সেরা কীওয়ার্ড বাছাই করা গুরুত্বপূর্ণ। সঠিক কীওয়ার্ড আপনাকে একটি লোভনীয় পেজ ওয়ান র‍্যাঙ্কিং দিতে পারে। ভুলটি আপনাকে দ্বিতীয় পৃষ্ঠায় ফেলে দিতে পারে — আপনার ওয়েবসাইটের দৃশ্যমানতার জন্য বড় পরিণতির সাথে একটি ছোট পার্থক্য। এই আটটি কীওয়ার্ড কৌশল আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং উন্নত করতে এবং SERP যুদ্ধে জয়ী হতে সাহায্য করতে পারে।


যে কোন প্রয়োজনে আমরা আছি -
ফেসবুক পেজ: Learn your self

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ